রুবেলা টিকার দাম কত | Rubella Vaccine Cost? 2023

Rate this post

রুবেলা টিকার দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আজকে আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। রোলস রয়েস গাড়ির দাম কত? আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

রুবেলা টিকার দাম কত

হাম একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। ভাইরাসটির বৈজ্ঞানিক নাম Measles morbillivirus। ভাইরাসটি প্রথমে শ্বাসনালিতে সংক্রমিত হয়, এরপর রক্তের মাধ্যমে দেহের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। আমাদের দেশে এই রোগ হাম (Measles) নামে বেশি পরিচিত। এটি একটি মারাত্মক সংক্রামক ব্যাধি রোগ।যেকোনো বয়সে হাম হতে পারে। তবে শিশুদের মধ্যে এর প্রকোপ, জটিলতা ও মৃত্যু বেশি।

জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব, বধিরতা অন্যতম। অন্যদিকে রুবেলাও ভাইরাসজনিত রোগ। গর্ভধারণের তিন মাসের সময় রুবেলা ভাইরাস আক্রমণ করলে ৯০ শতাংশ ক্ষেত্রে মায়ের থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে। সে ক্ষেত্রে গর্ভপাত; এমনকি গর্ভের শিশুর মৃত্যুও হতে পারে। শিশুর হূদ্যন্ত্রে ছিদ্র হতে পারে, শিশু অন্ধও হতে পারে। বাংলাদেশে প্রতি ১০ লাখে দুই হাজার ৯৭৯ জন রুবেলায়।

রুবেলা টিকার দাম বাংলাদেশী মূল্য RUBAVAX-M 5ml ভ্যাকসিনের অর্থাৎ স্টিকার মূল্য ৪০০ টাকা।  রুবেলা হলে রোগীকে পুরোপুরি বিশ্রামে থাকতে হয়। এ সময় বাসা থেকে বের না হওয়াই ভালো। অবশ্যই প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। আর স্বাভাবিক খাবারদাবারের পাশাপাশি রোগীকে বেশি বেশি তরল খাবারও দিতে হবে। সাধারণত তিন দিনের চিকিৎসায়ই এ রোগের জ্বর ভালো হয় এবং সাত দিনের মধ্যেই আক্রান্ত রোগী পুরোপুরি সুস্থ হয়ে ওঠে।

ঠিকমতো রুবেলা রোগের চিকিৎসা না করা হলে রোগী নানা জটিলতায় পড়তে পারে। তবে এই রোগ সম্পূর্ণ প্রতিরোধযোগ্য। শিশুরাই এই রোগে বেশি আক্রান্ত হয় বলে এক বছর থেকে ১৮ মাস বয়সী শিশুদের এর ভ্যাকসিন দেওয়া হয়।

রুবেলা লক্ষণসমূহ

রুবেলা বা রুবিওলা একটি অত্যন্ত ছোঁয়াচে ও তীব্র ভাইরাসঘটিত রোগ। এ রোগের জন্য মোরবিলি ভাইরাস (morbillivirus) দায়ী, যা এক ধরনের আরএনএ প্যারামিক্সো ভাইরাস। এ রোগের লক্ষণ প্রকাশের আগে আক্রান্তকারীর দেহে ১০ থেকে ১৪ দিন পর্যন্ত জীবাণু সুপ্তাবস্থায় থাকে। নিচে রুবেলা লক্ষণসমূহ দেওয়া হলো-

  • গোলাপি রং-এর হালকা দানা দেখা যায়। প্রথমে দানা মুখমন্ডলে বের হয় যা পরবর্তী ৫-৭ দিনের মধ্যে সারা শরীরে ছড়িয়ে যায়।
  • ঘাড়ের গ্রন্থি ফুলে যাওয়া
  • অল্প জ্বর, সর্দি ও কাশি, গলা ব্যথা, মাথা ব্যথা
  • চোখ লাল হওয়া
  • ক্ষুধা মন্দা, বমি বমি ভাবকিছু কিছু ক্ষেত্রে অস্থি সন্ধি ব্যথা হতে পারে
  • অস্বস্থিবোধ করা

এছাড়াও গর্ভবতী মায়েরা গর্ভের প্রথম ৩ মাসের সময় রুবেলা ভাইরাস দ্বারা আক্রান্ত হলে শতকরা ৯০% ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে। সেক্ষেত্রে গর্ভের শিশুর মৃত্যু হতে পারে অথবা জন্মগত বিভিন্ন জটিলতা নিয়ে জন্ম গ্রহণ করে যা কনজেনিটাল রুবেলা সিনড্রোম (সিআরএস) নামে পরিচিত।

রুবেলা কি ক্ষতি করে?

রুবেলা সিনড্রোম একটি নবজাতকের মধ্যে জন্মগত হতে পারে। সিনড্রোমে (সিআরএস) রুবেলা ভাইরাস দ্বারা জরায়ু সংক্রমণ অনুসরণ করে এবং হৃদযন্ত্র মস্তিষ্ক , অক্ষি এবং স্রবণ-যন্ত্রের গঠনে অপূর্ণতা হয়।

রুবেলা টিকার কাজ কি?

রুবেলা ভাইরাস নির্দিষ্ট আই জি এম অ্যান্টিবডি। হাম এবং মাম্পস ভ্যাকসিনের সাথে একযোগে দেওয়া হয় যা এমএমআর টিকা হিসাবে পরিচিত। এটি প্রতিরোধযোগ্য একটি ব্যাধি। যা একটিমাত্র টিকার মাধ্যমে ৯৫% প্রতিরোধ করা যায়। টিকাদানের হার জনসংখ্যার ৮০%-এর কম হলে গর্ভধারণের আগে নারী অনাক্রম্যতা অর্জন করতে পারে না এবং এই সমস্যা বাড়তে পারে। এই অ্যান্টিবডি বছরের বেশি সময় ধরে থাকতে পারে। বরাবর এই অ্যান্টিবডি উপস্থিতির সঙ্গে, অথবা একটি সংক্ষিপ্ত সময় পরে, চরিত্রগত ফুসকুড়ি রোগ নির্ণয়ের নিশ্চিত করেন।

রুবেলা যেভাবে প্রতিরোধ করা যায়

রুবেলা টিকার দাম কত
রুবেলা টিকার দাম কত

শিশুদের রুবেলা হলে রোগীকে পুরোপুরি বিশ্রামে থাকতে হয়। ৯ মাস বা ২৭০ দিন বয়স পূর্ণ হলে এক ডোজ এমআর (হাম-রুবেলা) টিকা দিয়ে শিশুকে রুবেলা রোগ থেকে প্রতিরোধ করা যায়।
কিশোরীদের ১৫ বৎসর বয়স পূর্ণ হলেই সকল কিশোরীদের ১ ডোজ এমআর (হাম-রুবেলা) টিকা, ১ ডোজ টিটি টিকার সাথে দিতে হবে। পরবর্তীতে টিটি টিকার সময়সূচি অনুযায়ী ৫ ডোজ টিটি টিকা দেয়া শেষ করতে হবে।

 

আরও জানুনঃ টাইগার মুরগির বাচ্চার দাম 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা রুবেলা টিকার দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top