বেনসন সিগারেট এক প্যাকেটের দাম 2023

Rate this post

বেনসন সিগারেট এক প্যাকেটের দাম এ সর্ম্পকিত বিষয়গুলো আজকে আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। রোলস রয়েস গাড়ির দাম কত? আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

বেনসন সিগারেট এক প্যাকেটের দাম

প্রস্তাবিত আসন্ন বাজেট উপস্থাপনার আগেই বৃদ্ধি পেল সব ধরনের সিগারেটের বাজার মূল্য। অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেছেন, সিগারেটের প্যাকেটে মুদ্রিত দামের চেয়ে ক্রেতাদের থেকে বেশি দাম নেন বিক্রেতারা। এই পার্থক্য দূর করতে সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণের পরিকল্পনা করছে সরকার। বেনসন সিগারেট এক প্যাকেটের দাম 2023? এতে রাজস্ব আহরণও বাড়বে।

বিগত কয়দিনে নগরীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে এমন মূল্যবৃদ্ধির চিত্র। তবে সিগারেট সরবরাহকারী কোম্পানিগুলোর দাবি, তারা নিয়মিত সিগারেট সরবরাহ করে চলেছেন। নির্ধারিত বাজেটের উপর বাড়তি লাভ করতে চাইছেন খুচরা বিক্রেতারা। যার ফলে বর্তমানে খুচরা মূল্য প্যাকেটের গায়ে ছাপা থাকলেও, ক্রেতাদের ১০ থেকে ২০ টাকা বেশি দাম দিতে হয়। অথচ প্যাকেটে উল্লেখিত দরেই কর হিসাব করা হচ্ছে। এতে বড় অংকের রাজস্ব হারাচ্ছে সরকার। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর হিসাবমতে, খুচরা বিক্রয়মূল্যের ভিত্তিতে রাজস্ব আদায় করলে – মার্চ পর্যন্ত চলতি অর্থবছরের গত নয় মাসে – সরকার তামাক খাত থেকে অতিরিক্ত ৩,৫০০ কোটি টাকা রাজস্ব আদায় করতে পারতো। আর পুরো অর্থবছরের হিসাবে এই অঙ্ক দাঁড়ায় প্রায় ৫,০০০ কোটি টাকায়।


এই বাস্তবতায়, প্রতি প্যাকেটের সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য ‘রাউন্ড ফিগার’ বা পূর্ণসংখ্যায় নির্ধারণের আগ্রহ প্রকাশ করেছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা, যাতে প্রতি শলাকা সিগারেটও সে অনুসারে যথাযথ মূল্যে বিক্রি হয়। তারা মনে করছেন, এতে ভোক্তারা যেমন অতিরিক্ত মূল্য থেকে সুরক্ষিত থাকবেন, তেমনি সরকারের রাজস্ব আদায়ও বাড়বে।

ফলে বাংলাদেশের সব ধরনের সিগারেটের দাম বৃদ্ধি করার প্রস্তাব করা হয়েছে বাজেটে। অন্যান্য সিগারেট গুলির মধ্যে যেমন গোল্ড লিফ এক টাকা দাম বেড়ে হয়েছে প্রতি শলাকা পিছু ১২ টাকা। অন্যদিকে প্রতি শলাকা বেনসন সিগারেট দাম ১৫ টাকায় বিক্রি হয়েছে কিন্তু এখন তা বেড়ে প্রতি শলাকা পিছু আপনাকে দিতে হবে ১৬-১৭ টাকা। এছাড়াও রয়েল, ডার্বি, হলিউড ও লাকি স্ট্রাইক, এর প্রতি শলাকা বিক্রি হয়েছে ১ টাকা বেড়ে ছয় টাকায়। ১৫ টাকা থেকে ১ টাকা বৃদ্ধি পেয়ে ১৬ টাকা হয়েছে।

নিচে বিভিন্ন সিগারেট এর দাম দেওয়া হলো-

ক্রমিক সংখ্যা বর্তমান মূল্য
১ পিস ১৬ টাকা
২ পিস ৩২ টাকা
৫ পিস ৮০ টাকা
১০ পিস ১৬০ টাকা
২০ পিস ৩২০ টাকা
উল্লেখ্য, তামাকজাত পণ্য থেকে একটি বড় অংশের রাজস্ব আদায় করা হয়। ২০১০-১১ অর্থবছরে তামাক ও তামাকজাত পণ্য থেকে রাজস্ব আয় হয় ৭ হাজার ৬৯১ কোটি টাকার বেশি। আর ২০২০-২১ অর্থবর্ষে এই ক্ষেত্রে রাজস্ব আদায় হয় ২৯ হাজার ৯৩৯ কোটি টাকার বেশি। ২০২১-২২ অর্থবর্ষে তা ৩০ হাজার ৩৪৬ কোটি টাকা ছাড়ায়।দাম বাড়া পণ্যের মধ্যে রয়েছে তামাকজাত পণ্য। বেনসন সিগারেট এক প্যাকেটের দাম 2023? বাজেটে সব ধরনের সিগারেটের দাম বাড়ানো হচ্ছে। নিম্নস্তরের এক প্যাকেট (২০ শলাকার) সিগারেটের (যেমন-হলিউড, ডার্বি) দাম ৯০ টাকা, মধ্যম স্তরের (স্টার, নেভি) ১৩৪, উচ্চস্তরের (গোল্ডলিফ) ২২৬ এবং অতি উচ্চস্তরের (বেনসন, মালবোরো) সিগারেটের দাম ৩০০ টাকা করা হচ্ছে। পাশাপাশি বাড়ানো হচ্ছে জর্দা-গুলের দামও। তবে বিড়ির দাম অপরিবর্তিত থাকবে।

আইএমএফের শর্ত পূরণ ও জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় আগামী ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও করারোপ কিংবা ছাড়ের প্রস্তাবনা আসতে পারে। এসব কারণে সার্বিকভাবে অনেক পণ্যের দাম বাড়তে পারে। তবে কিছু পণ্যের দাম কমতেও পারে।

বেনসন সিগারেট এক প্যাকেটের দাম
বেনসন সিগারেট এক প্যাকেটের দাম

বর্তমানে প্রিমিয়াম, উচ্চ ও মাঝারি সেগমেন্টের সিগারেটের ওপর ৬৫ শতাংশ সম্পূরক শুল্ক রয়েছে। নিম্ন-সেগমেন্টের সিগারেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট ও সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ। বেনসন সিগারেট এক প্যাকেটের দাম 2023? প্রিমিয়াম, উচ্চ এবং মধ্যম বিভাগে সামগ্রিক কর ৮০ শতাংশ। সে তুলনায়, নিম্ন সেগমেণ্টের সিগারেটে ৭২ শতাংশ শুল্ক দিতে হয়।

দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সাথে আলাপকালে তামাকবিরোধী প্রচারণাকারী ‘প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের বলেন, জনস্বাস্থ্যের স্বার্থে তারা চান রাজস্ব কর্তৃপক্ষ সব ধরনের সিগারেটের ওপর সমান হারে সম্পূরক শুল্ক আরোপ করুক। তার মতে, কম দামের কারণে আরো বেশি ভোক্তার কাছে পৌঁছাতে পারে নিম্ন মানের সিগারেটগুলোর বাজার অংশীদারিত্ব প্রায় ৭৫ শতাংশ।

আরও জানুনঃ রুবেলা টিকার দাম কত 2023

শেষকথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা বেনসন সিগারেট এক প্যাকেটের দাম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top